বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেইসবুক একাউন্ট

 আগামী ১ অক্টোবর থেকে ব্যাপক পরিবর্তন আসছে ফেসবুকে।


ফেইসবুক(ছবি: সংগ্রহীত)

  • যে কোনো সময় Disable  তে পারে ফেসইবুক

বিগত কয়েকটি অপডেটের মধ্যে সবচেয়ে চোখে পড়ার মত আপডেট ছিল ক্ল্যাসিক মুড আপডেট। পূর্বে ক্ল্যাসিক মুড ছিল ফেসবুকে জনপ্রিয় একটি মুড।  ফেসবুক বিগক কয়েক বছরে ধাপে ধাপে বিখ্যাত ক্ল্যাসিক মুড বন্ধ করে দেয়। কারণ ফেসবুক  যে ডিভাইস গুলো থেকে ব্যাবহার করা হয়,প্রত্যেকটা ডিভাইস প্রুযু্ক্তিগত দিক দিয়ে অভূতপূর্ব উন্নতি সাধন করে,যা ফেসবুককে নিত্য নতুন ফিচার যুক্ত করার জন্য উদ্বূদ্ধ করে।

এরই ধারাবাহিককতায় ফেসবুক নিয়ে আসে নানা নজর কাড়া ফিচার।এবং বন্ধ হয়ে যায় বিখ্যাত ফেইসবুক ইন্টারফেস 'ক্ল্যাসিক মুড'

  • ফ্রেন্ড রিকোয়েস্ট নোটিফিকেশন

পহেলা সেপ্টেম্বর ২০২০ ফেসবুক আপডেটে থাকছে ফ্রেন্ড রিকোয়েস্ট নোটিফিকেশন সিস্টেম। অর্থাৎ কেউ ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালেই ফেসবুক একটি নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দিবে।

  • আইডি তে ব্যাবহার করতে হবে আসল নাম

এতদিন ফেইসবুক ইউজার'রা নানান বাহারি নাম ব্যাবহার করতে পারলেও, এই আপডেটে থাকছে না এ সুবিধিটি।

এছাড়াও নামের শুরুতে Engr,Dr ইত্যাদি পদবি থাকলে ফেসবুক আইডি রেস্ট্রিকটেড হয়ে যেতে পারে।

  • খোলা যাচ্ছে না একধিক ফেইসবুক একাউন্ট

১ সেপ্টেম্বর ২০২০ তারিখের আপডেটে নুতন ফেসবুক একাউন্ট খুলতে হলে অ্যাকউন্ট ক্রিয়েশন ফর্মে 'আসল নাম ও ছবি' অবশ্যই এবং অন্যান্ন প্রদত্ত তথ্য দিয়ে অ্যাকউন্ট ক্রিয়েশন ফর্ম সাবমিট করতে হবে।

  যে অ্যাপ গুলো থাকা উচিত আপনার ফোনে

তাই, কেউ যদি একই নামে একাধিক আইডি খোলার চেষ্টা করে তখন যদি 'নাম ও ছবি' পূর্বের কোনো একাউন্টের সাথে 'মিলে যায়' তখন নতুন একাউন্ট আর খোলা যাবে না।

 অথবা কেই যদি আজগুবী নাম দিয়ে নতুন একাউন্ট খোলার চেষ্টা করে,নতুন নিয়ম অনুয়ায়ী  অবশ্যাই একটি মানুষের ছবি অ্যাকউন্ট ক্রিয়েশন ফর্মে আপলোড করে ফর্মটি সাবমিট করতে হবে।

 আজগুবী নাম দিতে পারলেও "ছবি" না দেওয়ার কারণে খোলা যাবে না নতুন একাউন্ট।

 হুয়াওয়ে মেট ৪০

যদি ফেসবুক 'বট' কে যে কোনো ভাবে আজগুবী নাম বা ছবি দিয়ে সন্তুষ্ট করে নতুন আইডি খোলাও হয়, কয়েকদিন পর ফেসবুক অ্যালগোরিদমের কাছে "নাম" অথবা "ছবি" দুটির যে কোনো একটি সন্দেহজনক মনে হলে ফেসবুক তা যাচাই করার জন্য জাতীয় পরিচয় পত্র দিয়ে আইডি ভেরিফাই করার জন্য বার্তা দিবে। যদি নাম ও ছবি জাতীয় পরিচয় পত্রের সাথে মিলে তখন ফেসবুকের কাছে একাউন্টটি গ্রহণযোগ্য হবে।

এনআইডি দিয়ে আইডি ভেরিফাই করার বার্তা(ক্রেডিট :ফেইসবুক)

আর ফেসবুকে খোলার সময় যে নাম এবং ছবি দেওয়া হয়েছে তার সাথে জাতীয় পরিচয় পত্রের থাকা নাম ও ছবির সাথে না মিললে,  ফেসবুক 'বট' একাউন্টটি ভূয়া নামে অভিহিত করে বাতিল করে দিবে।

  • ফেসবুক স্ট্যাটাস আপডেট

ফেসবুকে পোস্ট করা কোনো স্ট্যাটাস যদি 'ফেসবুক নিতীমালার বিরুদ্ধে' যায় তাহলে ফেসবুক  পোস্টটি ব্লক করে দিতে পারে অথবা সম্পূর্ণ মুছে দিতে পারে।


অন্য পেইজের/গ্রুপের যে কোনো পোস্ট যদি কেউ নিজের পেইজ কপি-প্যাস্ট করে চালিয়ে দেয়, উক্ত ইউজারকে কপিরাইট অাইন লঙ্ঘলেন জন্য নিজের পেইজের অ্যাস্কেস(Page ownership) থেকে বাদ দেওয়া হতে পারে।


বিগত কয়েকটি আপডেটেই ফেসবুক কর্তপক্ষ, প্রোফাইলে আসল ছবি দেওয়ার বিষয়টি উল্লেখ করে, কিন্তু ফেসবুকে হাজারো প্রোফাইল ছবি ছাড়া আইডি এখনো সচল।


তাই ১-১০-২০২০ তারিখের আপডেট কোন ধরনের আইডির জন্য হুমকি তা বলা কঠিন, তবে ফেসবুক বটের কাঠে যদি ইউজারের আচরণবিধি (পোস্ট,প্রোফাইল,অ্যাটিভিটি) সন্ধেহজনক মনে হয় তাদের অবশ্যই অাইডি ফেরত পেতে নিজের ছবি অথবা এনআইডির কপি ফেসবুকের কাছে যদি দিয়ে একাউন্ট ভেরিফাই করার প্রোয়োজন হতে পারে।


 যাদের একাউন্টের নাম ও ছবি দুটিই সঠিক কিন্তু জাতীয় পরিচয় পত্র নেই, কোনো কারণে ফেসবুক যদি এ ধরণের আইডি, জাতীয় পরিচয় পত্র দিয়ে ভেরিফাই করার জন্য বার্তা পাঠায় তাহলে উক্ত আইডি কোন তথ্য দিয়ে ভেরিফাই করতে হবে তা এখনো জানা যায় নি।


 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url