হুয়াওয়ে মেট ৪০ (mate 40) এর ভবিষ্যৎ

সব ঠিক থাকলে এবছরই বাজারে আসবে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ ফোন সিরিজ "মেট" এর ২০২০ সংস্করণ 'মেট ৪০'। 

  • হুয়াওয়ে পারবে কি পারবে তাদের তুমুল জনপ্রিয়  সিরিজ মেট বাজারে  ইউরোপে সাপ্লাই দিতে।
  • নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগেই হুয়াওয়ে কতটি kirni 9000 চিপসেট  TSMC থেকে নিতে পারবে মেট ৪০
    এর জন্য। 

 হুয়াওয়ে মেট ৪০, যাতে ব্যবাহার করা হয়েছে সবচেয়ে এ্যাডভান্সড প্রযুক্তির 5 nm কিরিন চিপসেট। ফোনটি বাজারে পাওয়া যাবে অক্টোবরেরে শেষের দিকে,কিন্তু বিশেষজ্ঞরা মনে করেন  চলমান আমেরিকান নিষেধাজ্ঞার কারণে,মেট ৪০  হতে পারে হুয়াওয়ের সর্বপ্রথম এবং সর্বশেষ  ৫ ন্যানোমিটার  চিপসেটের ফোন।
হুয়াওয়ে মেট ৪০(সংগ্রহীত)

শক্তিশালী  চিপ নির্মাণ করা জন্য  একটি আন্তপ্রতিস্ঠান ও আন্তর্জাতিক চেইন প্রয়োজন হলেও, হুয়াওয়ে একাই নিজেদের চিপসেট ইন্ড্রাস্ট্রি প্রতিস্ঠা করতে পারবে বলে মনে করেন প্রযুক্তি বিশ্লেষক "লিউ"

   

আরো পড়তে পারেন কেমন হবে মেট ৪০? 

যদিও তাইওয়ারেন সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিস্ঠান(TSMC) এবং স্ন্যাপড্রাগন আমেরিকার চাপের কারণে তারা আর হুয়াওয়েকে কোন চিপ ১৫ ই সেপ্টেম্বরের পর থেকে দিতে পারবেনা।এই ধাক্কা হুয়াওয়ের জন্য কঠিন হলেও,হুয়াওয়ে সামলাতে পারবে বলে মানে করেন বেইজিং এর এক প্রযুক্তি বিশেষজ্ঞ।

আমেরিকান নিষেধাজ্ঞা অধীনে TSMC,Snapdragon প্রতিস্ঠান দুটির দীর্ঘমেয়াদী কি সার্থ হবে, তা এখনো নিষ্পত্তি করেনি আমেরিকা।এমনটাই দাবি করেছেন টেক এ্যানালিস্ট লিউ (সূত্র: গ্লোবাল টাইমস) 

গত শনিবারের(১৯/০৯/২০২০) খবরে বলা হয়েছে AMD হুয়াওয়ের সাথে চিপসেট টেকনোলোজি শেয়ারেরে অনুমোদন পেয়েছে যুক্তরাষ্ট্র সরকার থেকে।

যদিও আমোরিকা হুয়াওয়েকে চেপে ধরার জন্য বিভিন্ন কৌশল ব্যবাহার করছে, এমডির(AMD) ঘোষণা থেকে একথা পরিষ্কার যে,আমেরিকা তার দেশের নিজস্ব প্রুযু্ক্তি প্রতিষ্ঠানের দীর্ঘমেদায়ী স্বার্থরক্ষার কথা বিবেচরা করেই হুয়াওয়েকে একেবারে কোনঠাসা করতে পারবে না এমটা দাবি করেন চাইনিজ প্রযুক্তি বিশ্লেষক 'লিউ'

এদিকে চলমান নিষেধাজ্ঞার শুরুর আগেই হুয়াওয়ে  ১২০ মিলিয়ন চিপ TSMC থেকে হুয়াওয়ের নিজস্ব স্টোরে নিয়ে আসতে সক্ষম হয়েছে। । এতে বোঝা যাচ্ছে মেট ৪০ বাজারে নিয়ে আসার জন্য হুয়াওয়ে অনেকটাই প্রস্তুত।

 লিউ বলেন "হুয়াওয়ে kirin 9000(কিরিন ৯০০০) এর ভাগ্য আগামী ছয় মাসের মধ্যে একটি ভাল দিকে মোড় নিতে। আগামী ছয় মাসের মধ্যে শতকরা ৯০ ভাগ নিশ্চিত করে বলা যাবে কোন দিকে যাচ্ছে হুয়াওয়ে কিরিন চিপসেট।"



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url