কোন সফ্টওয়্যার ছাড়াই কম্পিউটারে চলবে সকল অ্যান্ড্রয়েড অ্যাপ

কোন থার্ডপার্টি সফ্টওয়্যার ছাড়াই  উইন্ডোজ পিসি তে চলবে আ্যান্ড্রয়েড আ্যাপ।
কম্পিউটার ও মোবাইলে একই সাথে চলছে মোবাইলে থাকা অ্যাপ(ছবি: সংগ্রহীত)

পূর্বে কোন অ্যান্ড্রয়েড অ্যাপ পিসিতে রান করানোর জন্য  উইন্ডোজ  ইউজাররা অনেক থার্ডপার্টি সফ্টওয়্যার (BlueStacks/GameLoop/GenyMotion/Nox App Player) ব্যাবহার করতেন । এখন থেকে উইন্ডোজ ১০ এ চলা যেকোন পিসিতে থার্ডপার্টি সফ্টওয়্যার ছাড়াই রান করা যাবে যে কোন অ্যান্ড্রয়েড অ্যাপ।

  •  যদি আপনার স্যামসাং ফোন থাকে তবেই এই সুবিধাটি পাবেন।

বিগত কয়েক মাস ধরেই, উইন্ডোজ বিশ্বে সবচেয়ে আলোচিত বিষয়, উইন্ডোজ ১০ সিস্টেমে ডিফল্ট ভাবেই রান করা যাবে অ্যান্ড্রয়েড আ্যাপ।

মাইক্রোসফট এর নতুন উইন্ডোজ ফিচার 'উইন্ডোজ ইনসাইডার' এর সংক্ষিপ্ত পরিচিতি পর্বে মাইক্রোসফট তাদের সকল উইন্ডোজ ১০ ব্যাবহারকারীদের জন্য, উইন্ডোজ ১০ এর নতুন  সংস্করণ  উন্মোক্ত করে, যাতে থাকবে আপনার ফোন(Your Phone)  নামের একটি দুর্দান্ত অপশন। Your phone ট্যুলস টি সাহায্যে পিসি রান করা যাবে সকল অ্যান্ড্রয়েড অ্যাপ।

 কিভাবে কাজ করবে 'Your phone 'প্রোগ্রামটি?

Your phone অপশনের মাধমে কম্পিউটার এবং স্যামসাং ফোন কানেক্ট করার পর, ফোনের সকল আ্যাপ ড্রাগ(Drag) করেই পিসিতে রান করার সুবিধা পাওয়া যাবে।

জনপ্রিয় টেক ব্লগ টমসগাইড তাদের এক ব্লগপোস্টে Your phone ফিচার নিয়ে তাদের ব্যাবহার অভিজ্ঞতা শেয়ার করেছেন।

তাদের উইন্ডোজ ১০ ল্যাপটপে  স্যামসাং গ্যালাক্সি নোট ১০ প্ল্যাস কানেক্ট করার পর, আপনার ফোন (Your Phone) প্রোগ্রামটি কয়েকটি নোটিফিকেশনের মাধ্যামে পিসি-টু-ফোন এর মধ্যে তুলনামূলক ভাবে দ্রুতই সংযোগ স্থাপন করাতে সক্ষম হয়।

পিসি টু ফোন কানেক্ট হওয়ার পর, আ্যান্ড্রয়েডে থাকা  সকল আ্যাপ কম্পিউটারের পর্দায়  প্রদর্শিত হবে।
এখন যে কোন একটি আ্যাপ সিলেক্ট করলেই, নতুন একটি উইন্ডো রান হয়ে, সিলেক্ট করা আ্যাপটি চলতে থাকবে পিসিতে। 

টমসগাইড আরো জানায়, তাদের কাছে সম্পূর্ণ প্রসেসটি একটু ল্যাগি মনে হয়েছে,তবে সবচেয়ে বেশি যে বিষয়টি তাদের নজরে এসছে সেটি হলো,কম্পিউটারে Your Phone প্রোগ্রাম থেকে কোন একটি আ্যাপে ক্লিক করার পর 'রান' হতে ভালই সময় লাগে। আরো লক্ষণীয়  বিষয়টি হলো কোন কারণে Your phone প্রোগ্রামটি কয়েক মুহুর্তের জন্য ব্যাবহার না করলে(মিনিমাইজ করে রাখলে), স্যামসাং গ্যালাক্সি নোট ১০ প্ল্যাস এর সাথে কম্পিউটারের কানেকশন বিচ্ছিন্ন হয়।

তবে যদি Your phone প্রোগ্রামটি কম্পিউটারে ধারাবাহিক ভাবে  চলতে থাকে,তখন নতুন আ্যাপের 'রান টাইম' সময় কম লাগে এবং ল্যাগ ও কম করে।

ছবি: Your phone(সংগৃহীত) 
গত আগষ্টের শেষের দিকে মাইক্রোসফ্ট ঘোষণা করে তাদের Your phone নামের দুর্দান্ত একটি ফিচারের কাজ শুরু করেছে তাদের একদল ড্যাভলোপার।


মাইক্রোসফ্ট তাদের সেই ঘোষণায় এটাও নিশ্চিত করে, শুরুতে শুধু মাত্র স্যামসাং ফোন ব্যবাহার কারীরা Your phone প্রোগ্রামটির সুবিধা নিতে পরবেন।

মাইক্রোসফ্ট Your phone  ট্যুলস এর প্রিন্সিপাল,    প্রোগ্রাম ম্যানেজার Analy Otero Diaz তার টুইট বার্তায় your phone প্রোগ্রামটি সকল উইন্ডোজ ১০ ব্যাবহারকারীদের জন্য উন্মোক্ত ঘোষণা করেন।

মাইক্রোসফ্ট  তাদের এক বিবৃতিতে জানায়, এখন থেকে প্রায় সকল স্যামসাং ফোন কানেন্ট করা যাবে Your Phone ট্যুলস এর সাথে।

Analy Otero Diaz বলেন একই সাথে একাধিক আ্যাপ রান করার সুবিধা ২০২০ সালের শেষের দিকে সকল স্যামসাং ফোন ইউজাররা।

তবে অন্যান্ন অ্যান্ড্রয়েড ফোন ইউজাররা কবে নাগাদ এই সুবিধাটি পাবেন এ বিষয়ে কিছু এখনো জানা যায় নি।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url