কিভাবে কাজ করে গুগল ট্রান্সলেটর?

শুরুর দিকে যখন গুগল ট্রান্সলেটের সাথে আমরা পরিচত হয়েছিলাম তখন গুগলের এই ট্যুলস টি ছিল সবচেয়ে হাস্যকর একটি ট্যুলস।কারণ তখন ট্রান্সলেটরের গুণগত মান ছিল একেবাড়ে নিন্মমানের।

গুগল ট্রান্সলেটর (ক্রেডিট:উইকিমিডিয়া কমনস)
আমরা কমবেশ সবাই গুগল ট্রান্সলেটর ট্যুলসের সাথে পরিচিত, কিন্তু একথা প্রায় অনেকে জানার চেষ্টা করি,

     কি ভাবে কাজ করে গুগল ট্রান্সলেটর?

গুগল ট্রান্সলেটর "statistical machine translation" নামের একটি প্রক্রিয়া ব্যাহার করে, যে কোনো ভাষা ট্রান্সলেট করার সময়।

Statistical machine Translation Pipeline(Credit:Research gate)


statistical machine translation প্রক্রিয়ার ভাষা শেখার পদ্বতি অনেকটা মানুষ যেভাবে  ভাষা শিখে তার মত। statistical machine translation পদ্বতিতে, ভাষা অনুবাদের সাধারণ যে  নিয়ম রয়েছে সেগুলে গুলো ট্রান্সলেটর প্রোগ্রামে ব্যাখ্যা করা থাকে না।

এর পরিবর্তে ট্রান্সলেটর প্রোগ্রামটি, পূর্বে অনুবাদ করা/হওয়া তথ্য এবং ইন্টারনেটে থাকা হাজার হাজার নথি থেকে যাচাই করে প্রত্যেকটা ভাষার শব্দ ও বাক্য বিন্যাস শেখার করে।

এছাড়াও ট্রান্সলেটের গুনগত মান বাড়ানোর জন্য গুগল crowdsourcing নামের আরো একটি ট্রান্সলেশন পদ্বতি ব্যাবহার করে থাকে। যার মাধ্যামে  কোন অনুবাদের  মান, শব্দ, বাক্য বিন্যাস সঠিক হলো কিনা তা জেনে নিতে পারে ট্রান্সলেটর।কারণ এই crowdsourcing পদ্বিতে অনুবাদের গুনগত মান ভালো না হলে ইউজার এডিট করতে পারেন আনুবাদকৃত ফাইলটি।

একজন ইউজার যখন কোনো ট্রান্সলেট হওয়া  কোনো শব্দ /বাক্য এডিট করেন তখন crowdsourcing প্রোগ্রামটি নতুন এডিট হওয়া শব্দ/বাক্য বিন্যাস পূর্বে অনুবাদ হওয়া বাক্য/শব্দের সাথে তুলনা করে, বাক্য বা শব্দ বিন্যাস শেখার চেষ্টা করে।

এই পদ্বতি ব্যবাহার করে ধীরে ধীরে অনুবাদের গুনগত মান উন্নত করছে গুগল ট্রান্সলেটর। 

Join me 

YouTube

Facebook

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url