কি এই রোগ-ইলেকট্রোম্যাগনেটিক হাইইপারসেনসিটিভিটি? ।

ইলেকট্রোম্যাগনেটিক হাইপারসেনসিটিভিটি বা মোবাইল কিংবা আধুনিক ইলেকট্রনিক্স ডিভাইস  ব্যাবহারে দেখা দিতে পারে অ্যালার্জি। আপনি হয়তো শিরোনাম এতক্ষণে আপনার চোখ কপালে উঠার উপক্রম হয়েছে। 

আপনি জানেন কি, বর্তমান পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা স্মার্টফোনের কাছে গেলে অ্যালার্জিতে ভোগেন!?

আধুনিক যোগাগোগ ব্যাবস্থার এ সময়ে আমাদের জীবনের অন্যতম অংশ হয়ে  হয়ে দারিয়েছে মোবাইল ফোন।কিন্তু এই ফোনের কাছে গেলে যদি আপনার শরীরে রেশ ওঠে,মাথাব্যাথা হয় বা অ্যালার্জির সমস্যার ভুগেন তবে সেটাকে কি বলবেন?

সম্প্রতি বিজ্ঞানিরা জানতে পেরেছেন যে অনেকের স্মার্টফোনের কাছে গেলে  শরীরে রেশ ওঠা বা মাথাব্যাথা করা এমনকি নানা অ্যালার্জি জনীত সমস্যায় ভুগছেন। বিজ্ঞানীরা এ রোগের নাম দিছেয়েন “ইলেকট্রোম্যাগনেটিক হাইপারসেনসিটিভিটি”

কি এই রোগ?

কোনো যদি  ব্যাক্তি ইলেকট্রোম্যাগনেটিক শক্তি সমৃদ্ব কোনো ডিভাইসের(মোবাইল ফোন/ইন্টারনেট রাউটার) নিকট গেলে তার মাথাব্যাথা, শরীরে রেশ ওঠা অথবা নানান অ্যালার্জি জনিত সমস্যা দেখা দেয়, তখন চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এ রোগকে ‘ইলেকট্রোম্যাগনেটিক হাইপারসেনসিটিভিটি বলে।

এদিকে বিশ্বস্বাস্থসংস্থা ইলেকট্রোম্যাগনেটিক হাইপারসেনসিটিভিটি রোগটিকে এখনো একটি রোগ হিসেবে সমর্থন করে না তবে বিজ্ঞানিরা এ রোগের অস্তিত্ব মানুষের মধ্য পেয়েছেন।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url